ব্যক্তিগত জীবনে আমরা স্বল্পকালীন বা দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে থাকি, আবার বিভিন্ন বিষয়ে কেউ কেউ ভবিষ্যৎবাণী দিয়ে থাকেন। কিন্তু ভবিষ্যৎ-বাস্তবতার সাথে অনুমানের বিস্তর তফাৎ। যদিও আমরা চুলচিড়া বিশ্লেষণ করে, প্রাসঙ্গিক সমস্ত তথ্য উপাত্তের ভিত্তিতে, ও নানানধরণের ঘটনাবলীর আপেক্ষিকতা বিবেচনায় নিয়ে দীর্ঘ আলোচনার পর সম্ভাব্য ভবিষ্যত নিয়ে যৌথ সিদ্ধান্তে উপনীত হই, কিন্তু তার পরেও দেখা যায় এই ভবিষ্যৎবাণী শতভাগ যথার্থ ছিল না। কেন এমন হয়? বেক্তিগত, সামাজিক, রাষ্ট্রীয় বা আন্তর্জাতিকভাবে আমি/আমরা আজকে যেখানে দাঁড়িয়ে, ঠিক এমনটাইকি আমরা বিশ বছর আগে পরিকল্পনা করে রেখেছিলাম?

ভবিষ্যৎ বরাবরই অনিশ্চিত তারপরেও সময়ের পরিবর্তনের ফলে বার্তি সুবিধা পাওয়ার আশায় আমরা ভবিষ্যতের ভাবনা আগাম কল্পনা করি, স্বপ্ন দেখি। এই ভাবনা আমাদের চিন্তা বা আচরণকে অনেকটা প্রভাবিত করে, সিদ্ধান্ত গ্রহণ বা পরিবর্তনে কাজ করে, কখনো কখনো তৈরী করে দুঃশ্চিন্তার ধূম্রজাল, আবার আশায় বুক বাঁধে মন।

পৃথিবীর যেকোনো ইতিহাস/বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে রয়েছে ভিন্ন ভিন্ন মত, পরস্পর বিরোধী উপলব্ধি ও ভাবনা। ঘটে যাওয়া বিষয় নিয়েই আমাদের মতানৈক্য বা সবটা পরিষ্কার নয়, তাহলে বলাই যায় যা এখনো ঘটেনি তা আগাম বুঝতে পারা নিশ্চই অনেক জটিল ব্যাপার। ভবিষ্যৎ বলা যায়না ঠিক কিন্তু আমরা অনুমান করি, এই আগাম বুঝতে পারা কতটা সহজ বা কতটুকু সত্য? তা নির্ভর করে আমাদের ইতিহাস বিশ্লেষণের ক্ষমতা কতটা সুন্দর কতটুকু সঠিক তার উপরে!

জ্ঞানীরা নির্মোহ ও বস্তুনিষ্ট ভাবে ইতিহাস বা সমসাময়িক ঘটনাবলী উপলব্ধি করতে পারে তাই তারা ভবিষ্যৎভাবনায় অন্যদের চেয়ে সত্যের বা বাস্তবতার অনেকটাই কাছাকাছি। সততার ধারাবাহিক অধ্যাবসায়ের মধ্য দিয়ে যেহেতু একজন ব্যক্তি জ্ঞানী হয়ে উঠে তাই সে নির্মোহ ভাবে, ও যে কোনো স্বার্থের উর্ধে উঠে বস্তুনিষ্ট চিন্তা ভাবনা করার সক্ষমতা অর্জন করে।

সম্মানিত পাঠক উপরের আলোচনা নিছক আমার কল্পনা প্রসূত চিন্তা, যা সত্য নাও হতে পারে। আপনার চিন্তাগুলো হয়তো আরো সাবলীল ও যুক্তি সঙ্গত তাই ধারাবাহিক ও যৌথ ভাবে আমাদের চিন্তা গুলোকে এগিয়ে নিতে আপনার মূল্যবান মতামত এই লেখাকে আরো সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

MehSan will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.