কেউ আপনাকে অসম্মান বা অবজ্ঞা করুক এইটা যেমন আপনি প্রত্যাশা করেন না, ঠিক তদ্রুপ আপনার উচিৎ নিজের প্রতিও সম্মান প্রদর্শণ করা। উপযুক্ত মাত্রা অতিক্রম না করে নিজের প্রতি সম্মানবোধ লালন করাকে আত্মসম্মানবোধ বলা যায়। এই আত্মসম্মানবোধ যখন কাঙ্খিত মাত্রা অতিক্রম করে তখন সেটা হয়ে যায় অহংকার।

অহংকার করা মানে আত্মসম্মানবোধ থাকা নয়, এই দুইয়ের মাঝে পার্থক্য মাত্রাগত। এমনটা বলা যেতে পারে – “নির্দিষ্ট মাত্রা অতিক্রম করলে আত্মসম্মান অহংকারে রূপান্তরিত হয়”। আমি মনে করি – “বিকৃত আত্মসম্মানবোধই হল অহংকার!”

আত্মসম্মানহীনতা অভ্যন্তরীন বা অদৃশ্যমান বিপর্যয়, আর অহংকার বাহ্যিক বা দৃশ্যমান বিপর্যয়। আত্মসম্মানবোধ কি? ব্যক্তিত্বে গাম্ভীর্যতা, মার্জিত আচরণ-কথাবার্তা, কিছুটা অহংকারবোধ থাকা, পরিমিতিবোধ থাকা, ইত্যাদি-ইত্যাদি? না!! এগুলো আসলে কৃত্রিম বিষয় যা আত্মসম্মানবোধ প্রকাশের মিথ্যা অভিনয়। আত্মসম্মানবোধ হল – “ব্যক্তিদর্শন অক্ষুন্ন রাখার দৃঢ় প্রতিজ্ঞা”। আর এই প্রতিজ্ঞা ভঙ্গ করা হল নিজের প্রতি অসম্মান দেখানো, যা আত্মসম্মানবোধের অবক্ষয়! এই মূল্যবোধহীন ব্যক্তিত্ব জীবনে সঠিক সিদ্ধান্ত গ্রহণের অন্তরায়, ও পরিবেশদ্বারা নিয়ন্ত্রীত হওয়ার একটা কারণ। এবং ব্যক্তির জীবনে বয়ে আনে সমূহ বিপর্যয়।

অন্যদিকে, কৃতজ্ঞতাবোধ লালন না করায় ব্যক্তি অনিবার্য ভাবে, স্বেচ্ছায় বা অজান্তে হয়েওঠে অহংকারী। যা করা উচিৎ বা অনুচিৎ, সেই বিষয়ে প্রতিবন্ধকতা তৈরী করে অহংকার। তাই ব্যক্তি স্বেচ্ছায়, সূক্ষ ও সুদূরপ্রসারী ভাবে হয়েওঠে আত্মঘাতী। এভাবেই অহংকার নির্মাণ করে বিপর্যয়ের পথ।

তাই আমি মনে করি – আত্মসম্মানহীনতা ও অহংকারীতা একই দোষে দুষ্ট, উভয়ের রূপ ভিন্ন হলেও পরিনাম অভিন্ন। তাই জ্ঞানীরা কখনো অকৃতজ্ঞ হয় না।  সর্বোপরি সৎ মানুষরাই জ্ঞানী ও চূড়ান্ত ভাবে বিজয়ী হয়।

সম্মানিত পাঠক উপরের আলোচনা নিছক আমার কল্পনা প্রসূত চিন্তা, যা সত্য নাও হতে পারে। আপনার চিন্তাগুলো হয়তো আরো সাবলীল ও যুক্তি সঙ্গত তাই ধারাবাহিক ও যৌথ ভাবে আমাদের চিন্তা গুলোকে এগিয়ে নিতে আপনার মূল্যবান মতামত এই লেখাকে আরো সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

MehSan will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.